বিজ্ঞাপন
default-image

পাকিস্তান সফররত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিক্সনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ড. হেনরি কিসিঞ্জার ৯ জুলাই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন বলে সরকারিভাবে জানানো হয়। জানানো হয়, বিশ্রাম নিতে সকালে তিনি নাথিয়াগলি গেছেন। তাঁর অবশিষ্ট সফরসূচি বাতিল করা হয়। পরে জানা যায়, তিনি নাথিয়াগলি থেকে কঠোর গোপনীয়তায় এক দিনের সফরে চীনের রাজধানী বেইজিং গেছেন। চীন থেকে ফিরে নির্ধারিত সময়ের ২৪ ঘণ্টা পর তিনি পাকিস্তান ত্যাগ করেন।

বার্তা সংস্থা এপির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানিয়েছেন, জেনারেল ইয়াহিয়াকে সামরিক অস্ত্র পাচার করাই যুক্তরাষ্ট্র সরকারের বর্তমান নীতি। যুক্তরাষ্ট্র প্রশাসন আশা করে, এতে পাকিস্তানের অভ্যন্তরীণ গোলামাল মিটে যাওয়ার পর ব্যাপকভাবে পাকিস্তানের সহযোগিতা পাওয়া যাবে। তিনি বলেন, পাকিস্তান বর্তমানে তার প্রয়োজনের বেশির ভাগ অস্ত্র পাচ্ছে চীন থেকে। চীনের ওপর পাকিস্তানের এই নির্ভরতা যাতে স্থায়ী রূপ না নেয়, তার জন্য যুক্তরাষ্ট্র সরকার তৎপর। পাকিস্তানকে সামরিক ও অন্য সাহায্য দেওয়ার ব্যাপারে হেনরি কিসিঞ্জার ও ইয়াহিয়া খানের আলোচনার ওপর যথেষ্ট গুরুত্ব দেওয়া হবে।

ভারত সফররত কানাডার সংসদীয় প্রতিনিধিদলের অন্যতম সদস্য অ্যান্ড্রু ব্রেউইন দিল্লিতে সংবাদ সম্মেলনে বলেন, বাংলাদেশ সংকট নিয়ে কানাডার সরকার ও জনগণের অনেক কিছু করার আছে। তার মধ্যে একটি হলো জাতিসংঘে বাংলাদেশ প্রসঙ্গ তোলা। বাংলাদেশ সমস্যার রাজনৈতিক মীমাংসার জন্য আন্তর্জাতিক শান্তিপূর্ণ চেষ্টা প্রয়োজন।

তাঁরা বলেন, বাংলাদেশে এখন যে সামরিক তৎপরতা চলছে, তা মীমাংসার জন্য সহায়ক নয়। কানাডা পাকিস্তানকে অস্ত্র দেওয়া বন্ধ করেছে। বাইরে থেকে পাকিস্তানে আর কোনো অস্ত্র যেন না যায়, অন্য দেশগুলোরও তা দেখা উচিত।

বাংলাদেশের ভিসা

বাংলাদেশ সরকারের একজন মুখপাত্র ৯ জুলাই মুজিবনগরে সাংবাদিকদের জানান, এখন থেকে বাংলাদেশের মুক্ত এলাকাসহ যেকোনো স্থানে যেতে বিদেশি নাগরিকদের অনুমতিপত্র অর্থাৎ ভিসা লাগবে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কিছুদিনের মধ্যেই এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে। তবে বাংলাদেশ সরকার এরই মধ্যে ভিসা দেওয়া শুরু করেছে।

সম্প্রতি ব্রিটিশ এমপি জন স্টোনহাউস কুষ্টিয়ার মুক্তাঞ্চলে সফরে যাওয়ার সময় তাঁর পাসপোর্টে আন্তর্জাতিক রীতি অনুসারে বাংলাদেশ সরকার ভিসা দিয়েছে। বাংলাদেশ সরকার এখন আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে ভিসা নেওয়ার কথা বিদেশিদের জানিয়ে দেবে। যেসব বিদেশি ভিসা ছাড়া বাংলাদেশে ঢুকবেন বাংলাদেশ সরকার ও মুক্তিবাহিনী তাঁদের অবাঞ্ছিত ব্যক্তি বলে ধরে নেবেন।

মুক্তিযোদ্ধাদের অভিযান

মুক্তিযোদ্ধাদের একটি দল ব্রাহ্মণবাড়িয়ায় পাকিস্তান সেনাবাহিনীর শালদা নদী অবস্থানের ওপর গোলাবর্ষণ করে। প্রায় আধা ঘণ্টাব্যাপী গোলাবর্ষণে পাকিস্তানি বাহিনীর বেশ ক্ষয়ক্ষতি হয়। পাকিস্তানি বাহিনীর একটি ছোট দল শালদা নদী থেকে নয়নপুর যাওয়ার পথে মুক্তিযোদ্ধাদের পুঁতে রাখা অ্যান্টিপার্সোনাল মাইনের ওপর পড়ে যায়। মাইন বিস্ফোরণে কয়েকজন পাকিস্তানি সেনা হতাহত হয়।

কুমিল্লায় মুক্তিবাহিনীর কটেশ্বর অবস্থানের ওপর পাকিস্তানি বাহিনীর একটি বড় দল হামলা চালায়। পরে আরও পাকিস্তানি সেনা এসে দলটির শক্তি বৃদ্ধি করে। এখানে কয়েক ঘণ্টা যুদ্ধ হয়। মুক্তিযোদ্ধাদের পাল্টা আক্রমণে পাকিস্তানি সেনারা পিছু হটে যায়।

মুক্তিযোদ্ধাদের আরেকটি দল চৌদ্দগ্রামের বালুজুরি ভাঙা পুলের কাছে একদল পাকিস্তান সেনার ওপর আক্রমণ চালায়। কয়েক ঘণ্টাব্যাপী যুদ্ধে পাকিস্তানি বাহিনীর কয়েকজন হতাহত হয়।

default-image

চলচ্চিত্রশিল্পী ও নারীদের বিক্ষোভ

অবিলম্বে বাংলাদেশের স্বীকৃতি এবং পাকিস্তানে অস্ত্র সরবরাহ বন্ধের দাবিতে কলকাতায় যুক্তরাষ্ট্রের উপদূতাবাসের সামনে দুই বাংলার চলচ্চিত্রশিল্পী ও নারীরা পৃথকভাবে এবং সোভিয়েত উপদূতাবাসের সামনে পশ্চিমবঙ্গ রাজ্যের ছাত্র-যুবকেরা বিক্ষোভ প্রদর্শন করেন। দুই বাংলার চলচ্চিত্রশিল্পী ও কলাকুশলীরা মিছিল করে যুক্তরাষ্ট্রের উপদূতাবাসের সামনে এসে পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহের বিরুদ্ধে নানা রকম স্লোগান দেয় এবং তাদের পক্ষ থেকে একটি স্মারকলিপি পেশ করে।

বাংলাদেশ মুক্তিসংগ্রাম সহায়ক সমিতির নারী শাখা পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহের প্রতিবাদে বিক্ষোভ মিছিলের আয়োজন করে। সাংসদ পুরবী মুখার্জির নেতৃত্বে দুই বাংলার নারীরা মিছিল করে যুক্তরাষ্ট্রের উপদূতাবাসের সামনে গিয়ে বিক্ষোভ জানান এবং স্মারকলিপি দেন।

এ ছাড়া পাকিস্তানে যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহের জন্য যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে কলকাতা পৌর করপোরেশনে এদিন নিন্দা প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবটি উত্থাপন করেন মেয়র।

২৪ সিনেটরের প্রস্তাব

রয়টার্স পরিবেশিত খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলীয় সিনেটর হিউ স্কট এদিন বলেন, কংগ্রেস চাপ দিলেও নিক্সন প্রশাসন পাকিস্তানকে অর্থ সাহায্য দেওয়া বন্ধ করবে না। সিনেট ও প্রতিনিধি পরিষদের একটি গোষ্ঠী চান, বাংলাদেশের শরণার্থীরা ফিরে গেলে তবেই যুক্তরাষ্ট্র পাকিস্তানকে সাহায্য দিক। পাকিস্তানকে সব রকম সাহায্য দেওয়া বন্ধ করার জন্য ২৪ জন সিনেটর বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটিতে প্রস্তাব এনেছেন। প্রস্তাবকদের মধ্যে হিউ স্কট একজন।

সূত্র: বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ: সেক্টরভিত্তিক ইতিহাস, সেক্টর দুই; ইত্তেফাক, ১০ ও ১১ জুলাই ১৯৭১; আনন্দবাজার পত্রিকা, ভারত, ১০ ও ১১ জুলাই ১৯৭১


গ্রন্থনা: রাশেদুর রহমান